সর্বশেষ আপডেট

স্বাস্থ্য

প্রযুক্তি

ভিডিও

Sunday 1 May 2016

কুকুর স্বপ্ন দেখে?


পোষা আদরের বাচ্চা কুকুরটি ঘুমাতে ঘুমাতে হঠাৎ পাগুলো দ্রুত নাড়াতে থাকে। খেয়াল করেছেন নিশ্চয়ই? ও কেন এমন করছে? ও কি ঘুমের মধ্যে কোনো বেড়ালকে ধাওয়া করার স্বপ্ন দেখছে?

গবেষকদের মতে, সম্ভবত কুকুরটি স্বপ্ন দেখছে। গবেষণায় শক্ত প্রমাণ মিলেছে যে, কুকুর শুধু স্বপ্নই দেখে না, তারা হাঁটা-চলার মতো কাজের স্বপ্ন দেখে, ঠিক মানুষের মতো।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার মনোবিজ্ঞানী এবং 'ডু ডগস ড্রিম? নেয়ারলি এভরিথিং ইওর ডগ ওয়ান্টস ইউ টু নো' বইয়ের লেখক স্ট্যানলি কোরেন বলেন, কুকুররা স্বপ্ন দেখে।

কোরেন জানান, কুকুর মানুষের চেয়ে বেশি সময় ঘুমায়। এ ছাড়া এদের ঘুমের কাঠামোটা মানুষের সঙ্গে অনেকটা মেলে। কিছুটা জেগে জেগে ঘুমানো, র‍্যাপিড আই মুভমেন্ট (আরইএম) এবং নন-র‍্যাপিড আই মুভমেন্টের মতো ঘুমের স্তর রয়েছে তাদের। ১৯৭৭ সালে সাইকোলজিক্যাল বিহেভিয়ার জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, ২৪ ঘণ্টাজুড়ে কুকুরের মস্তিষ্কের ৬টি অংশ ক্রিয়াশীল থাকে। এ সময়ের ৪৪ শতাংশ তারা সাবধান হয়ে থাকে, ২১ শতাংশ সময় তন্দ্রা আর ১২ শতাংশ আরইএম স্তরের ঘুমের মধ্যে কাটে।  

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনলজির গবেষক ম্যাথিউ উইলসন জানান, মানুষ ঘুমের আরইএম এবং নন-আরইএম স্তরে স্বপ্ন দেখে। তবে আরইএম স্তরের স্বপ্নকে মনে রাখতে পারি আমরা। আরইএম ঘুমের পরই মানুষ কিছুটা সজাগ হয়ে যায় এবং নন-আরইএম স্তরে চলে যায়।

২০০১ সালে উইলসন এবং তার সহকর্মীরা এক গবেষণায় দেখেছেন, ইঁদুর স্বপ্ন দেখে। অন্তত মানুষ স্বপ্ন দেখার সময় তার মস্তিষ্কে যে ক্রিয়া ঘটতে থাকে, ইঁদুরের মস্তিষ্কেও তেমনই ঘটতে থাকে।

ইঁদুরের স্বপ্ন দেখার অর্থ 'মামাল' প্রাণীরা স্বপ্ন দেখে। মেরুদণ্ডী প্রাণীদের নন-আরইএম স্তরের ঘুম রয়েছে। তবে স্বপ্ন দেখে এমন প্রাণীদের আরইএম এবং নন-আরইএম স্তরের ঘুম রয়েছে।

উইলসন বলেন, ঘুমের মধ্যে কিছু বিষয় থাকে যা শেখা ও স্মৃতি ধরে রাখার কাজ করে। কুকুরদের আরইএম স্তরের ঘুম হয় ২০ মিনিট ধরে যা ঝিমানোর মধ্য দিয়ে সম্পন্ন হয়। এই স্তরে ২-৩ মিনিট পর্যন্ত স্বপ্ন দেখতে পারে কুকুর। এ সময়ের মধ্যে কেউ কুকুরটাকে গভীরভাবে পর্যবেক্ষণ করলে বুঝতে পারবেন। এ সময় তাদের নিঃশ্বাস এলোমেলো হবে। কুকুর ও মানুষের মস্তিষ্কে পনস নামে একটি অংশ রয়েছে যা ঘুমের সময় দেহের পেশির বড় একটি অংশকে অসাড় হয়ে যায়। এ সময়টা স্বপ্ন দেখার আদর্শ অবস্থা।

গবেষণায় দেখা গেছে, পনস-এর কারসাজিতে যখন পেশি অসাড় হয়ে পড়ে তখনই কুকুরের স্বপ্ন দেখার আদর্শ সময়। পনস অফলাইনে চলে গেলেই কুকুর স্বপ্ন দেখতে শুরু করে।

আবার কুকুর দুঃস্বপ্ন দেখে। আবার হঠাৎ মস্তিষ্কের ঘুমিয়ে পড়ার সমস্যাও হয় তাদের। এ অবস্থাকে বলা হয় নারকোলপসি। তবে মানুষের 'স্লিপ প্যারালাইসিস'-এর মতো সমস্যা কুকুরের মধ্যে দেখা যায়নি। তবে কুকুরকে একটু আদর করে সুযোগ দিলেই দেখবেন সে চোখ বন্ধ করেছে।

সূত্র : লাইভ সায়েন্স

Post a Comment

ওয়েব সাইট দেখার জন্য এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ

 
কপিরাইট ©২০১৬ Health And Wellness Related Portal
Distributed By : মোহাম্মদ নাবিল . Powered by: প্লাস আইটি