সর্বশেষ আপডেট

স্বাস্থ্য

প্রযুক্তি

ভিডিও

Thursday 5 May 2016

অবিবাহিত ব্যক্তিদের উদ্দেশ্যে মহানবী (সা.)

বিয়ে


আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) অসংখ্য হাদিসে অবিবাহিতদের বিয়ের প্রতি উদ্বুদ্ধ করেছেন। এসকল হাদিস দৃষ্টে সহজে প্রতীয়মান হয় যে, ইসলাম বিয়ের প্রতি কতোটা গুরুত্বারোপ করেছে।

যেনো যৌন তাড়না নিয়ন্ত্রিত থাকে, বংশ বিস্তার অব্যাহত থাকে; চরিত্রসম্পদ থাকে সুসংহত। কেননা চারিত্রিক পবিত্রতার একমাত্র মাধ্যম বিয়েশাদি। একবার রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যার স্ত্রী নেই সে ফকির। সাহাবায়ে কেরাম আরজ করলেন, তার ধনসম্পদ থাকলেও?। জবাবে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ধনসম্পদ থাকলেও সে ফকির। তিনি আরো বলেন, সে মহিলা ফকির যার স্বামী নেই।

সাহাবায়ে কেরাম জিজ্ঞসা করলেন, হে আল্লাহর রাসুল! তার ধন-সম্পদ থাকলেও? জবাবে রাসুল সা. বলেন, হ্যাঁ, ধন-সম্পদ থাকলেও। [জামউল ফাওয়ায়িদ] এমন অসংখ্য হাদিসে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিয়ের প্রতি উদ্বুদ্ধ করেছেন।

এসকল হাদিস দৃষ্টে সহজে প্রতীয়মান হয় যে, ইসলাম বিয়ের প্রতি কতোটা গুরুত্বারোপ করেছে। যেনো যৌন তাড়না নিয়ন্ত্রিত থাকে, বংশ বিস্তার অব্যাহত থাকে; চরিত্রসম্পদ থাকে সুসংহত।

কেননা চারিত্রিক পবিত্রতার একমাত্র মাধ্যম বিয়েশাদি। হাফেয ইবনে হাজার আসকালানী তাঁর বিখ্যাত কিতাব ফতহুল বারিতে লেখেন, ويتزوج لكسر الشهوة و اعفاف النفس و تكثير النسل বিয়ে করা হয় যৌন তাড়না নিবারণের জন্য, যাতে নিজেকে পূত-পবিত্র রাখা যায়। সাথে বংশ রক্ষা হয় এবং সন্তান বৃদ্ধি পায়। [ফাতহুল বারী]

Post a Comment

ওয়েব সাইট দেখার জন্য এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ

 
কপিরাইট ©২০১৬ Health And Wellness Related Portal
Distributed By : মোহাম্মদ নাবিল . Powered by: প্লাস আইটি